করোনায় আক্রান্তদের প্রতি আমাদের দায়িত্ব ও কর্তব্য

করোনায় আক্রান্তদের প্রতি আমাদের দায়িত্ব ও কর্তব্য নিয়ে যে সকল প্রশ্ন হতে পারে সগুলো হলো -
১) করোনা তথা কভিড ১৯ সম্পর্কে আকীদা কি  হবে?
২) আমলী অবস্থান কি হবে?
৩) আক্রান্তদের বিষয়ে আমাদের কর্তব্যঃ
ক) জীবিত অবস্থায় কি?
খ) মরণোত্তর করণীয় কি?
৪) লাভ কি?
ক) জাগতিক লাভ কি?
খ) মহাজাগতিক কি লাভ?


حمدا لله وصلاة و سلاما علي رسول الله صلى الله عليه وسلم أما بعد : 
১) আমাদের আকীদা হবেঃ
وَلِكُلِّ أُمَّةٍ أَجَلٌ ۖ فَإِذَا جَآءَ أَجَلُهُمْ لَا يَسْتَأْخِرُونَ سَاعَةً ۖ وَلَا يَسْتَقْدِمُونَ } [ سورة الأعرا  34 


قال النبي صلى الله عليه وسلم: لا عدوي ولا طيرة في الاسلام او كما قال عليه الصلاة و السلام

وجاء في الحديث:
قَالَ عَمْرٌو : كَانَ هَاهُنَا رَجُلٌ اسْمُهُ نَوَّاسٌ، وَكَانَتْ عِنْدَهُ إِبِلٌ هِيمٌ، فَذَهَبَ ابْنُ عُمَرَ رَضِيَ اللَّهُ عَنْهُمَا فَاشْتَرَى تِلْكَ الْإِبِلَ مِنْ شَرِيكٍ لَهُ، فَجَاءَ إِلَيْهِ شَرِيكُهُ فَقَالَ : بِعْنَا تِلْكَ الْإِبِلَ. فَقَالَ : مِمَّنْ بِعْتَهَا ؟ قَالَ : مِنْ شَيْخٍ كَذَا وَكَذَا. فَقَالَ : وَيْحَكَ، ذَاكَ وَاللَّهِ ابْنُ عُمَرَ. فَجَاءَهُ فَقَالَ : إِنَّ شَرِيكِي بَاعَكَ إِبِلًا هِيمًا وَلَمْ يَعْرِفْكَ. قَالَ : فَاسْتَقْهَا. قَالَ : فَلَمَّا ذَهَبَ يَسْتَاقُهَا فَقَالَ : دَعْهَا، رَضِينَا بِقَضَاءِ رَسُولِ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ : " لَا عَدْوَى " 
وقال النبي عليه الصلاة و السلام:
وَاعْلَمْ أَنَّ الْأُمَّةَ لَوِ اجْتَمَعَتْ عَلَى أَنْ يَنْفَعُوكَ بِشَيْءٍ لَمْ يَنْفَعُوكَ إِلَّا بِشَيْءٍ قَدْ كَتَبَهُ اللَّهُ لَكَ، وَلَوِ اجْتَمَعُوا عَلَى أَنْ يَضُرُّوكَ بِشَيْءٍ لَمْ يَضُرُّوكَ إِلَّا بِشَيْءٍ قَدْ كَتَبَهُ اللَّهُ عَلَيْكَ، رُفِعَتِ الْأَقْلَامُ وَجَفَّتِ الصُّحُفُ ".
هَذَا حَدِيثٌ حَسَنٌ صَحِيحٌ.



সম্প্রতি করোনা আক্রান্ত সন্দেহে গর্ভধারিণী মাকে রাতের আঁধারে ঘর থেকে বের করে দেওয়ার মতো ন্যক্কারজনক ঘটনাও ঘটছে আমাদের সমাজে। মৃত বাবার গোসল ও জানাজাতে সন্তানের অনীহা, মৃত ভাইয়ের শেষ অধিকারটুকু সহোদরের অস্বীকার, মৃত স্বজন থেকে পালিয়ে যাওয়ার মতো অমানবিক ঘটনাও ঘটছে প্রায়ই।
যা স্মরণ করিয়ে দেয় কেয়ামতের বিভীষিকাময় কঠিন দিনের কথা:


{ يَوْمَ يَفِرُّ الْمَرْءُ مِنْ أَخِيهِ (34) وَأُمِّهِۦ وَأَبِيهِ (35) وَصٰحِبَتِهِۦ وَبَنِيهِ (36) لِكُلِّ امْرِئٍ مِّنْهُمْ يَوْمَئِذٍ شَأْنٌ يُغْنِيهِ (37)  }
[ سورة عبس : 34 الى 37 ]



অথচ অসুস্থ মুমিন ব্যক্তি অন্য মুমিনদের কাছে সেবা পাওয়া তার অধিকার। মৃত মুমিনের জানাজার নামাজ আদায় করতে অন্য মুমিন ধর্মীয় বিধানমতে দায়বদ্ধ।



حَقُّ الْمُسْلِمِ عَلَى الْمُسْلِمِ خَمْسٌ : رَدُّ السَّلَامِ، وَعِيَادَةُ الْمَرِيضِ، وَاتِّبَاعُ الْجَنَائِزِ، وَإِجَابَةُ الدَّعْوَةِ، وَتَشْمِيتُ الْعَاطِسِ
(সহিহ আল বোখারি)



২) আমলী অবস্থানঃ
এদিকে, করোনা মহামারির বিস্তার রোধে সামাজিক দূরত্ব বজায় রাখা ও স্বাস্থ্যবিধি মেনে চলাও আমাদের অপরিহার্য কর্তব্য। 
فر من المجنون قرارك من الاسد
সে কর্তব্যে অবহেলা করলে করোনা বিস্তারে সহায়তা করার নামান্তর । যদি কেউ নিজের অবহেলার কারণে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করে তাহলে সেটা হবে, তার আত্মহুতির শামিল।



বিষাক্ত সাপের সংস্রবে জেনেশুনে যে যায় সে তো আত্মহুতি দেওয়ার জন্যই যায়।
আর আত্মহত্যাকারী জাহান্নামী হবে, একথা সহিহ হাদিস দ্বারা প্রমাণিত।



قال النبي صلى الله عليه وسلم: الْإِمَامُ لَا يُصَلِّي عَلَى مَنْ قَتَلَ نَفْسَهُ (ابو داوود)
وقال النبي عليه الصلاة و السلام:
وَأَنَّ مَنْ قَتَلَ نَفْسَهُ بِشَيْءٍ عُذِّبَ بِهِ فِي النَّارِ، (مسلم)



আক্রান্ত ব্যক্তির সাথে আমাদের করণীয়ঃ
তার সেবা যত্নের সুব্যবস্থা করা। এটা তার অধিকার। 



হজরত আবদুল্লাহ ইবনে ওমর (রা.) হতে বর্ণিত একটি হাদিসে রাসুলুল্লাহ (সা.) একজন মুমিনের ওপর অন্য মুমিনের সাতটি অধিকারের কথা বর্ণনা করেছেন।



حَقُّ الْمُسْلِمِ عَلَى الْمُسْلِمِ خَمْسٌ : رَدُّ السَّلَامِ، وَعِيَادَةُ الْمَرِيضِ، وَاتِّبَاعُ الْجَنَائِزِ، وَإِجَابَةُ الدَّعْوَةِ، وَتَشْمِيتُ الْعَاطِسِ
(সহিহ আল বোখারি)



আর বর্তমান সময়ে করোনা আক্রান্ত ব্যক্তিরা সবচেয়ে বেশি অসহায় ও বিপদাপন্ন। 



৩) করোনায় মরণোত্তর কর্তব্যঃ
তার সৎকারের সুব্যবস্থা করা। এটা একটি ফরজে কিফায়া। হজরত আবদুল্লাহ ইবনে ওমর (রা.) হতে বর্ণিত একটি হাদিসে রাসুলুল্লাহ (সা.) একজন মুমিনের ওপর অন্য মুমিনের সাতটি অধিকারের কথা বর্ণনা করেছেন।



حَقُّ الْمُسْلِمِ عَلَى الْمُسْلِمِ خَمْسٌ : رَدُّ السَّلَامِ، وَعِيَادَةُ الْمَرِيضِ، وَاتِّبَاعُ الْجَنَائِزِ، وَإِجَابَةُ الدَّعْوَةِ، وَتَشْمِيتُ الْعَاطِسِ
(সহিহ আল বোখারি)



৪) ফজীলতঃ জাগতিকঃ 
ক) কর্তব্য পালন। 
খ) করোনা বিস্তার রোধ।
গ) সামাজিক বন্ধন সুদৃঢ় করণ।
আর এটা অত্যন্ত ফজিলতপূর্ণ ইবাদতও বটে।



مَا مِنْ مُسْلِمٍ يَعُودُ مُسْلِمًا غُدْوَةً إِلَّا صَلَّى عَلَيْهِ سَبْعُونَ أَلْفَ مَلَكٍ حَتَّى يُمْسِيَ، وَإِنْ عَادَهُ عَشِيَّةً إِلَّا صَلَّى عَلَيْهِ سَبْعُونَ أَلْفَ مَلَكٍ حَتَّى يُصْبِحَ وَكَانَ لَهُ خَرِيفٌ فِي الْجَنَّةِ. رواه أحمد والترمذي وحسنه، وصححه الألباني.




পরকালিনঃ
রাসুলুল্লাহ (সা.) বলেছেন, 
الْمُسْلِمُ أَخُو الْمُسْلِمِ، لَا يَظْلِمُهُ، وَلَا يُسْلِمُهُ ، وَمَنْ كَانَ فِي حَاجَةِ أَخِيهِ، كَانَ اللَّهُ فِي حَاجَتِهِ، وَمَنْ فَرَّجَ عَنْ مُسْلِمٍ كُرْبَةً فَرَّجَ اللَّهُ عَنْهُ كُرْبَةً مِنْ كُرُبَاتِ يَوْمِ الْقِيَامَةِ، وَمَنْ سَتَرَ مُسْلِمًا سَتَرَهُ اللَّهُ يَوْمَ الْقِيَامَةِ ".
 (بخاري شريف)



রাসুলল্লাহ (সা.) বলেছেন;
 وقد روى الطبراني في معجمه الكبير عن أبي رافع عن النبي صلى الله عليه وسلم أنه قال: من غسل ميتا فكتم عليه غفر له أربعون كبيرة، قال الحافظ ابن حجر في كتابه "الدراية في تخريج أحاديث الهداية" إسناده قوي
 (ত্বাবারানী) 



নবীজী সঃ বলেছেন;
 مَنِ اتَّبَعَ جَنَازَةَ مُسْلِمٍ - إِيمَانًا وَاحْتِسَابًا - 
وَكَانَ مَعَهُ حَتَّى يُصَلَّى عَلَيْهَا، 
وَيَفْرُغَ مِنْ دَفْنِهَا، 
فَإِنَّهُ يَرْجِعُ مِنَ الْأَجْرِ بِقِيرَاطَيْنِ ؛ كُلُّ قِيرَاطٍ مِثْلُ أُحُدٍ، 
وَمَنْ صَلَّى عَلَيْهَا ثُمَّ رَجَعَ قَبْلَ أَنْ تُدْفَنَ فَإِنَّهُ يَرْجِعُ بِقِيرَاطٍ ".
(بخاري شريف)
 (সুনানে নাসায়ী, হাদিস: ১৯৯৬)



সবশেষে বলবো, সামাজিক দূরত্ব বজায় রেখে, স্বাস্থ্যবিধি পুরোপুরি মান্য করে করোনা রোগীর সেবা করা এবং করোনায় মৃত্যুবরণকারীর গোসল দেওয়া ও দাফন-কাফনে অংশগ্রহণ করা আমাদের দ্বীনি ও মানবিক দায়িত্ব। আর এর মাধ্যমে আমরা অর্জন করতে পারি সীমাহীন সওয়াব ও নেয়ামতে ভরা জান্নাত।
وفقنا الله. آمين 
খতীব, আব্দুচ্ছালাম বাগেরহাটী, পিলখানা, ঢাকা। 

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন